EIIN : 133786

13/06/2024 11:14 PM

প্রতিষ্ঠাতা অধ্যক্ষ মোহাম্মদ খাইরুল বাশারের সংক্ষিপ্ত জীবনী

নাম ও পরিচয়:

নাম মোহাম্মদ খাইরুল বাশার। পিতার নাম……………….। মাতার নাম …………….

জন্ম:
অধ্যক্ষ আল্লামা আ.খ.ম আবু বকর সিদ্দীক বরিশাল বিভাগের বরগুনা জেলার বেতাগী উপজেলার গ্রেদলক্ষীপুরা গ্রামে ০৩ সেপ্টেম্বর, ১৯৬৩ ইং তারিখে সম্ভ্রান্ত এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

শিক্ষাজীবন:

তিনি তার শিক্ষা জীবন শুরু করেন নিজ গ্রামের গ্রেদলক্ষীপুরা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে। প্রাথমিক শিক্ষা সমাপ্ত করে তিনি রহমতপুর আলিম মাদরাসায় ভর্তি হন। সেখানে তিনি মাত্র এক বছর অধ্যয়ন করেন। সেখান থেকে উত্তর তালগাছিয়া ফাযিল মাদরাসায় সপ্তম শ্রেণীতে ভর্তি হন। সপ্তম শ্রেণী শেষ করে তিনি বাংলাদেশের প্রথম কামিল মাদরাসা, আল্লামা শাহ নেছার উদ্দীন রহ.কর্তৃক প্রতিষ্ঠিত ইলমে দ্বীনের শ্রেষ্ঠ মারকায ছারছীনা দারুসসুন্নাত কামিল মাদরাসায় ভর্তি হন। সেখানে তিনি পর্যায়ক্রমে ১৯৮৩ সালে দাখিল, ১৯৮৫ সালে আলিম, ১৯৮৭ সালে ফাযিল কৃতিত্বের সাথে সমাপ্ত করেন। ১৯৮৯ সালে কামিল (হাদীস) পরীক্ষায় প্রথম বিভাগে পাশ করেন।

উচ্চশিক্ষা:
১৯৮৯ সালে কামিল শেষ করে তিনি ১৯৯৫ সাল পর্যন্ত প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করেন। সেখান থেকে তিনি ইসলামিক স্ট্যাডিজ বিষয়ে অনার্স ও মাস্টার্সে উচ্চতর ডিগ্রী অর্জন করেন।

কর্মজীবন:
তাঁর কর্মজীবন অত্যন্ত সংগ্রামী। তিনি কামিল শেষ করে ঢাকা বিশ্ব বিদ্যালয়ে অধ্যয়নরত অবস্থায় ঢাকার উপকণ্ঠে নির্জন ও গাছপালা বেষ্টিত ডেমরার শুকুরশী গোরস্থান সংলগ্ন আজকের ঐতিহ্যবাহী দারুননাজাত সিদ্দীকিয়া কামিল মাদরাসার প্রধান হিসেবে ১২ জানুয়ারি, ১৯৯১ সালে যোগদান করেন। সেই থেকে যে দারুননাজাতকে নিয়ে তার অবিরাম পথচলা তা আজও থেমে নেই। তিনি তার যোগ্যতা, দক্ষতা ও ইখলাসী কলব ও হাতের নিপুণ ছোঁয়ায় দারুননাজাতকে বিশ্বের দরবারে ইলমি মারকায হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। যে প্রতিষ্ঠান আজ প্রায় চার সহস্রাধিক ইলম পিপাসুদের পদচারণায় মুখরিত।

যে সকল বিষয়ে দরস প্রদান করেন:
তাঁর নানা ব্যস্ততার মাঝেও সহীহ বুখারী এবং জামে তিরমিযীর দরস প্রদান করেন।

বৈবাহিক জীবন:
তিনি (মা.জি.আ.) ১৯৯৩ সালে ফয়রা দরবারের প্রসিদ্ধ পীর আলহাজ্ব মাওলানা আব্দুল কুদ্দুস (মা.জি.আ.) এর দ্বিতীয় কন্যার সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন।

সন্তানাদি:
তাঁর দুটি পুত্র সন্তান রয়েছে। তার বড় ছেলের নাম তানভীর আহমদ এবং ছোট ছেলের নাম তাওকীর আহমদ। দু’ সন্তানই দারুননাজাত সিদ্দীকিয়া কামিল মাদরাসায় অধ্যয়নরত আছেন।

উল্লেখযোগ্য ছাত্রবৃন্দ:
বাংলাদেশ সহ অন্যান্য দেশেও তার অনেক ছাত্র ইলমে দ্বীন চর্চা করে যাচ্ছে। উল্লেখযোগ্য ছাত্ররা হলো- মাওলানা মুহাম্মাদ মাকসুদুল হক, মাওলানা মুহাম্মাদ ফরিদ, মাওলানা মুহা: শাহেদ, মাওলানা মুহা: আবুল কালাম আযাদ, মুহা: মাহদী, মু. হেলালউদ্দীন, নেছারুদ্দীন।

গুরুত্বপূর্ণ নসিহত:
আমার প্রিয় ছাত্ররা, ‘তাকওয়া, ইলম ও ত্যাগের মাধ্যমে দ্বীন ও জাতির সেবা করে মহান আল্লাহর সন্তুষ্টি অর্জন করবে।’
পিতা-মাতা ও উস্তাদদের মনে কষ্ট দিয়ে কেউ কোন দিন বড় হতে পারেনা।

অধ্যক্ষ: আ.খ.ম. আবুবকর সিদ্দীক
বি.এ.অনার্স, এম.এ. (ঢাকা বিশ্ববিদ্যালয়); এম.এম. (১ম শ্রেণী) 

অধ্যক্ষ

মোহাম্মদ খারুল বাশার

June 2024
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
0 0 0 6 1 6
Scroll to Top